Homeশ্রদ্ধাশোকাবহ জেল হত্যা দিবস আজ।

শোকাবহ জেল হত্যা দিবস আজ।

নিউজ ডেস্ক

জেল হত্যা দিবসে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার স্মরণে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় পতাকা, কালো পতাকা, ও দলিও পতাকা উত্তোলন শেষে মোনাজাত করা হয়েছে ।

শুক্রবার (৩ই নভেম্বর ২০২৩) সকাল ১০.৩০ মিনিটে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় চার নেতাকে স্মরণ করেছেন।

আজ সেই ভয়াল ৩রা নভেম্বর,শোকাবহ জেল হত্যা দিবস। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে একটি বেদনাবিধুর ও কলঙ্কময় দিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় এই দিনটি। বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম দেশটিকে পরাজিত শক্তিরা তাদের কবজায় নেওয়ার জন্য ইতিহাসের নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিল ১৯৭৫ সালে, স্বাধীনতা প্রাপ্তির সাড়ে তিন বছরের মাথায় জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয় ১৫ আগস্ট ভোরে। এর আড়াই মাস পর ১৯৭৫ সালের ৩রা নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে চার জাতীয় নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। একাত্তরের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শত্রুরা সেদিন দেশমাতৃকার সেরা সন্তান জাতীয় এই চার নেতাকে শুধু গুলি করেই ক্ষান্ত হয়নি, কাপুরুষের মতো গুলিবিদ্ধ দেহকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে ক্ষতবিক্ষত করে একাত্তরের পরাজয়ের জ্বালা মিটিয়েছিল। প্রগতি-সমৃদ্ধির অগ্রগতি থেকে বাঙালিকে পিছিয়ে দিয়েছিল। ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, স্তম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল।

শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজু, যুগ্ম সাধারণ সম্পাদক বাবু দেবদাস রায় বাবুল, সাংগঠনিক সম্পাদক বদিউজ্জামান, উপজেলা মহিলা লীগের সভাপতি নাজনীন রহমান, উপজেলা যুবলীগের সভাপতি উপাধ্যক্ষ রেফাজ রাঙ্গা, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফি, সহসভাপতি মমিনুর ইসলাম মানিক, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জামাল হোসেন খোকন, প্রমূখ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments