Homeগ্রাম বাংলাকালীগঞ্জে পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ে জরিমানা

কালীগঞ্জে পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ে জরিমানা

লালমনিরহাট প্রতিনিধিঃ-  
লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী শিয়ালখোওয়া পশুর হাটে ইজারাদার কতৃক  অতিরিক্ত টোল আদায়ের দায়ে শিয়ালখোওয়া হাট ইজারাদার হাজী শাহ আলম কে জরিমানা প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত ।

বুধবার (৫জুন) বিকেলে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিতি রায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এ জরিমানা করেন।

জানা গেছে  উপজেলার হাটগুলোতে সরকারী বিধি মোতাবেক টোল আদায় না করে ইজারাদারগন নিজেদের মত টোল আদায় করে আসছেন র্দীঘদিন থেকে। এ বিষয়ে কখনো অতীতে ভ্রাম্যমান আদালত বা হাটগুলোর প্রবেশপথে কোনরূপ টোলচাট টাঙ্গাতে দেখা যায়নি। ফলে হাটগুলোর ইজারাদারগণ নিজেদের ইচ্ছেমতো গলাকাটা টোল আদায় করে চলেছেন। পশুর হাটে সরকারি বিধি মোতাবেক গরু প্রতি ৩০০ টাকা এবং ছাগল বা ভেড়া প্রতি ৬০ টাকা নেওয়ায় নিয়ম থাকলেও তা উপেক্ষা করে হাট ইজারাদার গরু প্রতি ৭০০ টাকা ও ছাগল প্রতি ৩০০ টাকা টোল আদায় করে আসছেন। 

পশুর হাটে আসা ক্রেতা বিক্রেতারদের অভিযোগ উপজেলার পশুর হাট গুলোতে গরু ছাগল, ভেড়া সহ যাই কিনেন না কেন ইজারাদারগণ আমাদের ক্রেতা বিক্রেতা উভয়ের নিকট হতে টোল আদায় করে থাকেন। যদিও নিয়ম আছে ইজারাদারগণ যেকোনো এক পক্ষের কাছ থেকে টোল আদায় করার কথা কিন্তু তারা উভয়ের নিকট হতে টোল আদায় করে সাধারন মানুষ ও হাটে আসা ক্রেতা বিক্রেতাদের জিম্মি করে এ অতিরিক্ত টোল আদায় করছেন।  এ বিষয়ে প্রশাসন আগে কখনও নজরদারি করেননি।

স্থানীয়দের দাবি, উপজেলার সকল পশুর হাট গুলোর ও প্রবেশপথে বড় বড় টোল চার্ট টাঙানো সহ জনসাধারণের অবগতির জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা প্রয়োজন বলে মনে করেন স্থানীয়রা।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিতি রায় বলেন, সরকারি বিধি মোতাবেক নির্ধারিত টাকা আদায় না করে, অতিরিক্ত টোল আদায়ের দায়ে শিয়ালখোওয়া হাটের ইজারাদারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮, ৩৯ ও ৪০ ধারা মোতাবেক ১৫হাজারর টাকা জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments